শুক্রবার, ৭ জানুয়ারী, ২০১১

ফ্যান্টাসী কিংডম-Fantasy Kingdom

ফ্যান্টাসী কিংডম, ঢাকার কাছাকাছি ঘুরে আসার জন্য একটি ভালো স্থান। তবে সবখানেরই মতন এখানে যাবার আগে অনেক কিছউ জেনেশুনে যাওয়াটা খুবই দরকার; তাহলে আপনার ভ্রমনটি আরো বেশী আনন্দের হতে পারবে। আমিও খুঁজে ছিলাম, কিন্তু উপকারী কিছু পাইনি; এজন্যই পরবর্তী ভ্রমনকারীদের জন্য আমার এই (অপ)প্রয়াস,কারোর উপকারে আসলে ভালো লাগবে।
প্রথম বিষয়: যাতায়াত: ঢাকা শহরে ব্যক্তিগত গাড়ীর সংখ্যা খুব একটি কম না; তো যাদের গাড়ী আছে তাদের উচিত হবে সেটিকে সাথে নিয়ে যাওয়া; তাহলে কিছু মানুষ বাসে করে শান্তিতে যাইতে পারবে। বাস বলতে ঢাকার কেন্দ্রস্থল ফার্মগেটের তেঁজগা কলেজের সামনে থেকে সরাসরি একমাত্র একটি গাড়ী "হানিফ পরিবহন"; দূরগামী যাত্রায় নিরাপদ বন্ধু হলেও সাভারের আশুলিয়ায় পৌছে দেবার জন্য এটি আপনার শত্রুতেও পরিনত হতে পারে। শান্তিতে যাবার জন্য ছুটির দিনটিতে একটু কষ্ট করে সকালে বের হলে ভালো হয়; যদিও চাকুরীজীবিদের জন্য এর থেকে দুর্দশার আর কিছু হতে পারে না। রাস্তায় প্রতিদিনকার বন্ধু যানজট আপনাকে কিছু সময় পর পর সঙ্গদেবে, এ বিষয়ে চিন্তার কিছু নেই। পৌছাবতে সময় লাগবে দুই ঘন্টার মতন।

পৌছানোর পর চিন্তা করতে হবে আপনার সর্বসঙ্গী উদর কি বলে। আপনি যদি মানিব্যাগে টাকা গুনে গুনে নেন সেক্ষেত্রে ভালো হবে ঢুকবার আগে নিকটবর্তী কোন রেস্টুরেন্ট থেকে ভালো করে সেবা করে নেওয়া; আর অগনিত হলে সমস্যা নেই অর্থ প্রবাহের মাধ্যমে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করা। প্লিজ সঙ্গে করে এটিএম কিংবা ভিসা বা মাস্টারকার্ড নিয়ে স্মাট হবার চেষ্টা করবেন না; তাতে আপনি বিফল ও হতে পারেন।

ফ্যান্টাসী কিংডম এর পাশেই ওয়াটার কিংডম ও হেরিটেজ পার্ক। সব জাগাতেই আলাদা আলাদা টিকিট করে ঢুকতে হবে। ফ্যান্টাসী কিংডমের রাইড সংখ্যা ১১ কি ১২ টার মতন। আলাদা আলাদা ভাবে ফ্যান্টাসী কিংডমে খরচ পরবে ৭০০ টাকার মতন, আপনি প্যাকেজ নিতে পারেন ৫০০টাকার; তাহলে ফ্যান্টাসী কিংডম ও ওয়াটার কিংডম প্রবেশ সহ ফ্যান্টাসী কিংডমের ৯টি রাইড আপনার জন্য অপেক্ষা করবে। তবে প্রথম বার গেলে সেটা না করাই ভালো। কারণ আপনার জানা নেই কোনটির বিনোদন কিরকম হবে। অনেক রাইড আছে যেগুলো অধিকভীতি সম্পন্ন, অপ্রকৃতিস্থ, গর্ভবতী ও হৃদরোগীদের জন্য বড়ই বিপদজনক বলে তারা দাবী করে। সূতরং সেখানে প্রবেশের পর আপনি য়াচাই বাছাই করে তারপর পছন্দ করে নিবেন কোনটি আপন সহ্য করতে পারবেন।

আমার পরামর্শ,ফ্যান্টাসীতে যাবার আগে অবশ্যই হেরিটেজ পার্কে যেয়ে সেখানকার হালকা উত্তেজনাকর রাইড গুলো চড়ে নেওয়া, সেটাই সম্ভবত আপনাকে বেশী সুখ দিবে বলে আমার ধারণা; হেরিটেজ পার্কের সব রাইড গুলোর প্যাকেজ একত্রে ৮০ টাকা। আপনি আলাদা ভাবে চড়তে পারেন, কিন্তু তার জন্য আপনাকে অনেক বেশী টাকা গুনতে হবে। তবে আর কিছুতে না চড়লেও বোট টা কোন অবস্থাতেই বাদ রাখবেন না। বিকালের পড়ন্তবেলাতে বোটের উপর নিজের নিয়ন্ত্রণ আনার চেষ্টা আপনাকে অনেক বেশী আনন্দ দেবে।

ফ্যান্টাসীতে প্রায়ই কনসার্ট হয়; ভাগ্যভালো হলে রথ দেখার সাথে সাথে কলা বেচাটাও সম্পন্ন হতে পারে। কিংডম গুলোর পসরা আপনার জন্য থাকবে রাত ১০টা পর্যন্ত। অতঃ রাত থাকতে গেলে আপনার ফিরে আসার চিন্তা বাদ দিয়ে রাখাই ভালো।
একা কোথাও না যাওয়াটাই শ্রেয়। তাই সঙ্গের প্রিয় জনকে রাখুন, যে কোন সিদ্বান্তে ত্বরিৎ তার মতটি জেনে নিন।


Click to see in Wikimapia

কোন মন্তব্য নেই: